গরমে সুস্থ থাকতে করণীয়

পপুলার২৪নিউজ ডেস্ক:
গরমে ভাজাপোড়া খাবারে সতর্ক থাকার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।
যেকোনো সময় থেকে সুস্থ থাকার জীবনযাপন পদ্ধতি অনুসরণ করা যায়। গরমে সুস্থ থাকাটা জরুরি। এ সময় যাতে শরীরের তাপমাত্রা ঠিক থাকে ও পানিশূন্যতা না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। এ জন্য সুষম খাবারের পাশাপাশি ফল ও সবজির দিকে মনোযোগ বেশি দিতে হবে। শসা, তরমুজ, জাম—এসব শরীরে শক্তি জোগাবে। এ ধরনের খাবার খেলে শরীরে ওজন ঠিক থাকবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

গরমে সুস্থ থাকার কিছু পরামর্শ:

১. ভাজাপোড়া খাবার খাওয়া কমিয়ে দিন। বিশেষ করে সমুচা, চিপস, ভাজি, চপের মতো খাবার এড়াতে হবে। এসব খাবারে তেল বেশি থাকে, যা হজমশক্তি কমায়।
২. ক্যাফেইন বা কার্বোনেটযুক্ত কোমল পানীয়, অ্যালকোহলযুক্ত পানীয় এড়িয়ে যান। যেসব পানীয় চিনিতে ভরা, তা বেশি খেলে শরীরে পানিশূন্যতা দেখা দেয়।
৩. সারাক্ষণ ঘরে বসে না থেকে একটু বাইরে ঘুরে আসুন। হাঁটুন, জগিং করুন বা একটু দৌড়ান। সাঁতার কাটুন, সাইকেলও চালাতে পারেন। পরিবারের অন্য সদস্য, বিশেষ করে শিশুদের সঙ্গে নিয়ে বাইরে একটু ঘুরে এলে শরীর ভালো বোধ হবে।
৪. ওজন কমানোর পাশাপাশি সুস্থ থাকতে বাইক চালাতে পারেন। গবেষকেরা বলেন, হৃদরোগসহ নানা রোগ প্রতিরোধে সাইকেল চালানো কার্যকর ভূমিকা রাখে।
৫. যতটা সম্ভব মানসিক চাপমুক্ত থাকুন। কিছুটা বাইরে ঘুরে এসে মানসিক চাপ বা উদ্বেগ কাটিয়ে ঝরঝরে হন।
৬. ঘুমানোর সময় ঠিক করে ঘুমাতে যান। সকালে ওঠার সময় ঠিক করে রাখুন। ঘুম যাতে পর্যাপ্ত হয়, তা নিশ্চিত করুন। বেশি দেরি করে ঘুম থেকে উঠবেন না। ঘুমাতে যাওয়ার আগে অ্যালকোহল পান করবেন না।
৭. উচ্চ প্রোটিনযুক্ত খাবারের বদলে স্বল্প মাত্রার প্রোটিন খান।
৮. কারও যদি শ্বাসকষ্ট, বুকে ব্যথা হয়, দুর্বলতা দেখা দেয় ও মাথা ঝিমঝিম করে, তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।
৯. গরমের দিনে খাবারে সামান্য হেরফের হলেই পেটব্যথা হয়, পেট কামড়ায়, হজমে গোলমাল দেখা দেয়। বাইরের খাবার খাওয়ার আগে সচেতন থাকুন।
১০. গরমে আর ক্লান্তিতে বাইরের খোলা খাবার খাওয়া ও পানীয় পানের হার বেড়ে যায়। তার ওপর গরমে সহজেই খাদ্যদ্রব্য দূষিত হয়। বাড়ে মাছি ও পোকামাকড়ের উৎপত, যা রোগবালাই ছড়াতে সাহায্য করে। এসবের ফলে বাড়ে পানি ও খাবারবাহিত রোগের প্রকোপ। এর মধ্যে একটি বড় সমস্যা হলো জন্ডিস। জন্ডিস থেকে বাঁচতে, বিশেষ করে রাস্তার খোলা খাবার খাওয়া থেকে বিরত থাকা প্রয়োজন। তথ্যসূত্র: জিনিউজ।

পূর্ববর্তী নিবন্ধমাসব্যাপী রোজা পালনের ফজিলত
পরবর্তী নিবন্ধপ্রশংসার জোয়ারে ভাসছেন টাইগাররা