গরমে শিশুকে সুস্থ রাখুন

পপুলার২৪নিউজ ডেস্ক:
দুঃসহ গরমে যে কোনো সময় শিশুরা অসুস্থ হয়ে যেতে পারে। তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে শিশুদের শরীরের তাপমাত্রাও বাড়তে থাকে।

গরমে ঘেমে শিশুদের ঠাণ্ডা লেগে যায় এবং অসুস্থ হয়ে পড়ে। অসুস্থ হলে তাদের মেজাজও থাকে খিটটিটে। শিশুটিকে সামাল দিতে আপনিও হয়ে পড়েন ক্লান্ত।

দুঃসহ গরমে শিশুদের নিরাপদে রাখতে পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু বিশেষজ্ঞ ডা. সাখাওয়াত আলম। নিম্নে তা আলোচনা করা হল;

* শিশুকে নিয়মিত বেবি সোপ দিয়ে গোসল করান। পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। গোসলের পর শিশুর শরীর ভালো করে মুছে পাউডার দিন। এতে করে শিশুর ঘামাচি হওয়ার আশংকা কমে যাবে।

* গরমে শিশুকে পুষ্টিকর এবং শরীর ঠাণ্ডা রাখে এমন খাবার দিতে হবে। শিশুকে প্রচুর পরিমাণে পানি ও ফলের জুস খাওয়ান। এছাড়া দুঃসহ গরমে দুর্বলতা কাটাতে শিশুকে খাওয়ার স্যালাইনও খাওয়াতে পারেন। গরমে লেবু বা ট্যাং দিয়ে শরবত করে তাকে খাওয়াতে পারেন।

* শিশুকে পাতলা ভয়েল, সুতির পোশাক পরান। এতে গরমে অনেক আরাম পাবে তারা। রাতে ঘুমানোর সময় পাতলা ও ঢিলে ঢালা পোশাক পরিধান করান। এতে শিশুরা আরামে ঘুমাতে পারবে।

* শিশুকে যতটা সম্ভব ধুলাবালি থেকে দূরে রাখুন। প্রচণ্ড গরমে শিশুকে নিয়ে বাইরে কম বেরানোই ভালো।

* শিশু ঘেমে গেলে তার ঘাম ঘন ঘন মুছে দিতে হবে। বিশেষ করে রাতে ঘুমানোর আগে শিশুদের শরীর মুছে দিন। কারণ শরীরে ঘাম শুকিয়ে গেলে শিশুর ঠাণ্ডা লেগে জ্বর হওয়ার আশংকা থাকে।

* গরমের সময় শিশুর চুল ছোট রাখুন। কারণ বড় চুল শুকাতে সময় লাগে, আর ঘামও বেশি হয়।

* শিশুর যেন পর্যাপ্ত ঘুম হয় সেদিকেও লক্ষ্য রাখুন।

* এ সময় শিশুর যদি জ্বর হয়েই যায় তা অল্প দিনে এমনিতেই সেরে যাবে। কিন্তু যদি বেশি দিন পর্যন্ত জ্বর গড়ায় তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

পূর্ববর্তী নিবন্ধগোপালগঞ্জে মাইক্রো-অটো সংঘর্ষে পুলিশসহ নিহত ৬
পরবর্তী নিবন্ধম্যানচেস্টারে হামলাকারী সালমানের বাবা-ভাই গ্রেফতার