খালেদা জিয়ার আপিল গ্রহণের শুনানি আজ

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আপিল গ্রহণের শুনানি হবে আজ। আপিল আবেদনটি বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চে আজকের কার্যতালিকায় (কজ লিস্ট) এসেছে।

শুনানির পাশাপাশি আজ বিএনপি চেয়ারপারসনের জামিন আবেদন করবেন আইনজীবীরা। আপিল গ্রহণ এবং জামিন হবে কিনা তা দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন দেশবাসী।

এদিকে বুধবার এক অনুষ্ঠানে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, খালেদা জিয়ার মামলার রায়ের সার্টিফায়েড কপি পর্যালোচনা করছে কমিশন। এরপর পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে। দুদকের আইনজীবী খুরশীদ আলম খান অভিযোগ করেছেন, আদালতের নির্দেশ সত্ত্বেও বিবাদীপক্ষ তাদের আপিলের কপি সরবরাহ করেনি।

এর আগে সোমবার রায়ের সত্যায়িত কপি হাতে পান বিবাদীপক্ষের আইনজীবীরা। মঙ্গলবার খালেদা জিয়ার আইনজীবী আবদুর রেজাক খান নথিপত্রসহ ১২২৩ পৃষ্ঠার আপিল দায়ের করেন। আপিলে ৪৪টি যুক্তি দেখানো হয়। এতে আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নিম্ন আদালতের দেয়া সাজা স্থগিত চাওয়া হয়। খালেদা জিয়ার আইনজীবী প্যানেলের সিনিয়র সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, বৃহস্পতিবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আপিল গ্রহণের শুনানি হবে। আমরা আশা করছি আপিল মঞ্জুর হবে এবং তিনি জামিনও পাবেন। পাঁচ বছরের সাজা স্বাভাবিকভাবেই জামিনযোগ্য।

৮ ফেব্রুয়ারি বকশিবাজারে স্থাপিত বিশেষ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান এ মামলার রায়ে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে দুর্নীতির জন্য পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দেন। একই সঙ্গে তার বড় ছেলে তারেক রহমানসহ অপর পাঁচ আসামির ১০ বছর করে জেল ও প্রত্যেককে ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা করে জরিমানা করেন। রায়ের দিন খালেদা জিয়াকে কারাগারে পাঠানো হয়েছে। এখন পর্যন্ত তিনি কারাগারেই আছেন।

পূর্ববর্তী নিবন্ধশিশু মৃত্যুতে সবার ওপরে পাকিস্তান, নিচে জাপান
পরবর্তী নিবন্ধডিএনসিসি উপনির্বাচন নিয়ে আপিল শুনানি ফের এক সপ্তাহ মুলতবি