খাঁটি ও পরিপূর্ণ রোযা

images (5)পপুলার২৪নিউজ :

তত্ত্বজ্ঞানী মাশায়েখ ও বুযুর্গানে দ্বীন পরিশুদ্ধ ও পরিপূর্ণ রোযার জন্য কুরআন-হাদীসের সার-নির্যাসস্বরূপ ছয়টি গুরুত্বপূর্ণ বিষয়ের উল্লেখ করেছেন। প্রত্যেক রোযাদারের কর্তব্য এইগুলোর প্রতি বিশেষ যত্নবান হয়ে রোযাকে খাঁটি করে নেওয়া।

১. চক্ষুর হেফাযত : যেন কোনো নাজায়েয জিনিসের প্রতি দৃষ্টি না পড়ে। এমনকি রোযা অবস্থায় নিজের বিবির প্রতিও খাহেশাতের দৃষ্টি না করা। অনুরূপ খেল-তামাশা ইত্যাদির প্রতি এবং অহেতুক কোনো বিষয়ের প্রতি দৃষ্টিপাত না করা।

২. জবানের হেফাযত : মিথ্যা, চোগলখুরী, বেহুদা কথাবার্তা, গীবত-পরনিন্দা, অশ্লীল কথা, ঝগড়া-বিবাদ ইত্যাদি সবকিছু থেকে বিরত থাকা এবং বেঁচে চলা।

৩. কানের হেফাযত : যাবতীয় নিন্দনীয় বিষয়, যা মুখে বলা নাজায়েয, সেগুলোর প্রতি কান লাগানোও নাজায়েয- এগুলো থেকে বেঁচে থাকা। নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন : “গীবতকারী এবং শ্রবণকারী উভয়ই গোনাহের মধ্যে সমান অংশীদার হয়।”

৪. শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গকে গোনাহের কাজ থেকে বিরত রাখা : যেমন হাতকে নাজায়েয বস্তু ধরা থেকে, পা-কে নাজায়েয কাজের দিকে চলা থেকে, পেটকে সন্দেহযুক্ত খাবার থেকে মুক্ত রাখা ইত্যাদি।

৪. হালাল ইফতারীও পেটভর্তি করে না খাওয়াঃ কেননা, এ দ্বারা রোযার আসল উদ্দেশ্য অর্থাৎ কামশক্তি ও পশু-প্রবৃত্তির দমন এবং নূরানী ও আধ্যাত্মিক শক্তি বর্ধনের বিষয়টি নষ্ট হয়ে যায়।

৬. সর্বদা মনে মনে ভয় রাখা যে, না জানি আমার রোযা কবূল হচ্ছে কি-না : বস্তুতঃ প্রত্যেক আমলের ব্যাপারেই এই খেয়াল রাখা চাই যে, আমার দ্বারা এমন কোনো ত্রুটি বা অন্যায় হয়ে গেল কি-না, যদ্দরুন আমার আমল আমার মুখের উপর নিক্ষেপ করে দেওয়া হয়- যেমন হাদীস শরীফে এইরূপ বর্ণিত হয়েছে। -ফাযায়েল আমাল

পূর্ববর্তী নিবন্ধভারতের কাছে ২৪০ রানের লজ্জাজনক হার টাইগারদের
পরবর্তী নিবন্ধমোদির সামনে পশ্চিমি পোশাক পরে বিতর্কে প্রিয়াঙ্কা