কেএফসির জন্মভূমি দর্শন এবং অধ্যবসায়ের দর্শন

 পপুলার২৪নিউজ ডেস্ক : 

এবার আমরা কেনটাকিতে গিয়েছিলাম। যুক্তরাষ্ট্রের একটা রাজ্য কেনটাকি। পৃথিবীতে অনেকেই এর নাম জানে, তার কারণ মুরগি। মুরগি ভাজা। কেনটাকি ফ্রায়েড চিকেন। সংক্ষেপে কেএফসি।

কেএফসির প্রতি আমার একধরনের নস্টালজিক ভালোবাসা আছে। ১৯৯৫ সালে আমি প্রথমবার আমেরিকা যাই। তখন একটা মাস আমি কলোরাডো স্প্রিংস নামের একটা নির্জন শহরে একাকী মোটেল-বাস করেছিলাম। আমেরিকার ছোট শহরগুলোয় কেউ হাঁটে না। সবার গাড়ি থাকে। আমি মোটেলে থাকতাম, বিকেলবেলা একা একা নির্জন পথে হেঁটে খাবারের খোঁজ করতাম। প্রথমে যেতাম ম্যাকডোনাল্ডসে। পরে আবিষ্কার করলাম কেএফসি। বার্গারের চেয়ে কেএফসি আমার ভালো লেগে গেল অনেক বেশি। একটা মাস আমি এই খেয়ে নৈশভোজ সেরেছি। রোজ সন্ধ্যায় মোটেল রুমে ফিরে এসে আমি আমার ৪০ দিন বয়সী দুহিতার ফটো বের করে কাঁদতে বসতাম। বুকটা হালকা হতো। আমি ঘুমোতে যেতাম। পাঁচ সপ্তাহ ভাত খাইনি। একবার একটা মেক্সিকান রেস্তোরাঁয় উঁকি দিয়ে দেখলাম, ভাতের মতো কী যেন দেখা যাচ্ছে। অর্ডার দিয়ে যা পেলাম, তা হলো রুটির ভেতরে ভাত। আমি আমার জীবনেও কাউকে ভাত দিয়ে রুটি খেতে দেখিনি। বুঝতেই পারছেন, আমার অবস্থা কী হয়েছিল। পাঁচ সপ্তাহ পরে মোটেলের মালিক আমাকে বললেন, একজন বাংলাদেশি পাওয়া গেছে। ফোনে কথা বলবে? আমি বললাম, বলব। এরপর রানা ভাই নামের একজন এসে আমাকে তাঁর গাড়িতে তুলে নিয়ে গিয়েছিলেন আরেক বাঙালির বাসায়। পাঁচ সপ্তাহ পরে ভাতের গন্ধ শুঁকে আমি পাগলের মতো বোধ করছিলাম।

তো কেএফসি আমার দ্বিতীয় ভাত। কেএফসি আমার দ্বিতীয় অন্নপূর্ণা।

আমি আর মেরিনা গত সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে ব্যাপক সফর দিয়েছি। হুলুস্থুল সফর। এক রাজ্য থেকে আরেক রাজ্য। একেবারে ৮০ দিনে বিশ্বভ্রমণ-টাইপ দৌড় আর দৌড়। তারই অংশ হিসেবে আমরা যাচ্ছি টেনেসি রাজ্যে। সেখানে থাকেন ডা. হুমায়ূন কবির। দারুণ এক লেখক। তিনি ঘুম বিশেষজ্ঞ। ডাক্তার হিসেবে অসাধারণ সফলতা অর্জন করেছেন। নিজের নামে ক্লিনিক আছে। এমনকি কবির লেন নামে রাস্তাও আছে। কবির লেন, ইউএসএ সার্চ দিলেই এটা পাবেন। নক্সভিল বিমানবন্দরে নেমে লাগেজের জন্য অপেক্ষা করছি। তখন এলেন শার্লি। তিনি ডাক্তার হুমায়ূন কবিরের ক্লিনিকের সহকর্মী। আমরা প্রথমে কবির ভাইয়ের জেলিকোর বাড়িতে গেলাম, কবির লেন পেরিয়ে। খানিকটা ফ্রেশ হয়ে নিয়ে আমরা গাড়িতে চলতে শুরু করলাম পাশের রাজ্যে। কারণ, পাশের রাজ্যটার নাম কেনটাকি।

কেনটাকি ফ্রায়েড চিকেনের যাত্রা শুরু হয়েছে যেখানে। আমরা যে কেএফসির আদি বাড়িতে যাচ্ছি, কবির ভাই সেটা আগে থেকেই বলে রেখেছিলেন। আমাদের দুপুরের খাওয়া হবে সেখানেই। মহাসড়কের পারে একটা নিরিবিলি জায়গা। অনেকটা ফাঁকা জায়গাজুড়ে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা। খোলামেলা উদার দিগন্ত। তার পাশে একটা একতলা বাড়ি। বাড়ির পাশে উঁচু একটা স্তম্ভের চূড়ায় কেএফসির সাইনবোর্ড।

বাইরেই ধাতব পাতে লেখা, বার্থ প্লেস অব কেনটাকি ফ্রায়েড চিকেন।

‘১৯৩২ সালে এখানেই কর্নেল হারল্যান্ড স্যান্ডার্স একটা ছোট্ট রেস্তোরাঁ কিনেছিলেন। এখানেই তিনি নানা গবেষণার মাধ্যমে কেএফসির রেসিপি আবিষ্কার করেন। ১৯৫৬ সালে, যখন তাঁর বয়স ৬৬, এখান থেকে মহাসড়ক ধরে দূরে চলে যান। তিনি খদ্দের হারানোর শঙ্কায় তাঁর এই রেস্তোরাঁ বিক্রি করে দিয়ে তাঁর রেসিপি নিয়ে বেরিয়ে পড়েন। আমেরিকার বিভিন্ন রেস্টুরেন্টে গিয়ে তিনি তাঁর রেসিপির গোপন ফর্মুলা বিক্রি করতে থাকেন।’

বাড়িটার ভেতরে কেএফসির একটা চালু দোকান। সেখানে যথারীতি কেএফসির নানা খাবার বিক্রি হচ্ছে। আর তার পাশেই সংরক্ষণ করে রাখা হয়েছে, কর্নেল স্যান্ডার্স কোন রান্নাঘরে কীভাবে রাঁধতেন। সেই সময়ে তাঁর রেস্টুরেন্টের আদি চেয়ার-টেবিলগুলো কেমন ছিল। সেই সময়ের থালাবাসন ইত্যাদিও রাখা হয়েছে। সেগুলো একটা জাদুঘরের মতো করে সাজিয়ে রাখা। ঘটনার বিবরণ লেখা আছে ফলকে। অবশ্যই কেএফসির প্রতিষ্ঠাতা কর্নেল স্যান্ডার্সের সেই ট্রেডমার্ক ভাস্কর্যটা আছে। সাদা স্যুট আর বো টাই পরা। আছে ধাতব ভাস্কর্য। ধাতুতে খোদিত তাঁর বাণী আছে। তাতে যা লেখা, ভাবানুবাদে তা দাঁড়ায়:

কঠিন পথ

‘চালাকি করে উন্নতি করা সোজা। বিশ্বাস নষ্ট করে, দুর্বলকে ঠকিয়ে তাৎক্ষণিক উন্নতি করা যায়।

আর সততার পথটা কঠিন। প্রতিশ্রুতি রাখতে হবে, মান বজায় রাখতে হবে, ভালো মানের পণ্য দিতে হবে, ভালো সেবা দিতে হবে, উন্নত নৈতিকতার পরিচয় দিতে হবে। এই কঠিন পথ তাই লোকে নিতে চাইবে না।

সহজ পথটা সংক্ষিপ্ত। গতিময়।

কঠিন পথটা দীর্ঘ, আর শ্রমসাপেক্ষ।

কিন্তু যখন ঘড়ি টিকটিক করে এগোতে থাকে, সহজ পথটা কঠিন হতে থাকে। কঠিন পথটা হতে থাকে সহজতর। মুহূর্ত কাটে, বছর গড়াতে থাকে, ক্যালেন্ডার বদলাতে থাকে, দেখা যায়, সহজ পথ হারিয়ে গেছে চোরাবালিতে। আর কঠিন পথটা শক্ত ভিত্তির ওপরে সুগমভাবে দাঁড়িয়ে আছে।’

কেএফসির জন্মস্থানে এসে কেউ কেএফসি না খেয়ে যায় না। ওখানে খেতে খেতে হাতের মোবাইল ফোনে গুগল করলাম, কর্নেল স্যান্ডার্স সম্পর্কে আর কী জানা যায়? একটা আশ্চর্য কথা বলা হচ্ছে বিভিন্ন ওয়েবসাইটে। তা হলো, কতটা ব্যর্থতা থেকে একজন মানুষ ঘুরে দাঁড়াতে পারেন? কর্নেল স্যান্ডার্স তাঁর রেস্তোরাঁ বিক্রি করে দিয়েছেন। একটা গাড়ি করে তিনি আমেরিকার পথে পথে ঘুরছেন, রেস্তোরাঁয় রেস্তোরাঁয় যাচ্ছেন। নিজ হাতে ফ্রায়েড চিকেন বানাচ্ছেন। যদি রেস্তোরাঁর মালিক খুশি হন, তাহলে তিনি রেসিপি বিক্রি করবেন।

প্রচলিত আছে যে তাঁকে ১০০৯ বার ‘না’ শুনতে হয়েছিল। আবারও বলছি, ১০০৯ বার প্রত্যাখ্যাত হওয়ার পরে তিনি প্রথম ‘হ্যাঁ’ শোনেন। এই কাজ যখন তিনি করতে বেরোন, তাঁর বয়স ছিল ৬৬ বছর। আট বছর পর, ৬০০ রেস্তোরাঁ তাঁর রেসিপি চালু করে। ১৯৬৬ সাল সেটা। তখন তিনি তাঁর কোম্পানি ২ মিলিয়ন ডলারে বিক্রি করে দেন। তবে তিনি কেএফসির মুখপাত্র রয়েই যান। ১৯৭৬ সালে বিশ্বের সবচেয়ে পরিচিত তারকার তালিকায় তিনি দুই নম্বর বলে গণ্য হন।

আমরা যারা অল্পেই হতাশ হয়ে যাই, এই কিংবদন্তি তাদের জন্য একটা শিক্ষণীয় প্রেরণা হতে পারেন। ১০০৯ বার প্রত্যাখ্যাত হওয়া?

অনেকের জীবনেই এ রকম অনেক প্রত্যাখ্যানের গল্প আছে। স্যামুয়েল বেকেট নামের লেখক নাট্যকারের প্রথম বই কয়েক ডজন প্রকাশক ফিরিয়ে দিয়েছিলেন। তিনিই পরে নোবেল পুরস্কার লাভ করেন সাহিত্যে।

কেএফসি খেয়ে আঙুল চাটতে চাটতে সে কথাটাও একবার মনে করে দেখা গেল।

পূর্ববর্তী নিবন্ধবনানীর দুই ছাত্রী ধর্ষণ মামলায় মীমাংসা করতে হুমকি
পরবর্তী নিবন্ধপ্রকল্পের কাজে ৮৫৫ নিয়োগ