‘কুল’ চাষ করে স্বাবলম্বী মনজু বেগম

পপুলার২৪নিউজ ডেস্ক :

কুমিল্লার চৌদ্দগ্রামে মনজু বেগম কুল চাষ করে স্বাবলম্বী হয়েছেন। তিনি দিনমজুর নুর আলমের স্ত্রী। জানা গেছে, দীর্ঘদিন ধরে মনজু বেগমের সংসারে অভাব চলছিল। ২০০৯ সালে প্রাথমিকভাবে এনজিও সংস্থা মুসলিম এইড থেকে ছয় হাজার টাকা ঋণ নিয়ে বাউকুল চাষ শুরু করে। পরবর্তীতে তার সাফল্য দেখে মুসলিম এইড ক্রমান্বয়ে ছয় বারে মোট ৮০ হাজার টাকা ঋণ প্রদান করে।

বর্তমানে তিনি চৌদ্দগ্রামের সফল কুল চাষী। প্রতিদিন কুল বিক্রি করে সংসারে স্বচ্ছলতা ফিরে এনেছেন। তার কুল বাগান সম্প্রসারণ এবং উন্নতির ফলে বর্তমানে তার স্বামী নুর আলমও আর দিনমজুরের কাজ করতে হয় না। তিনিও এখন স্ত্রীর সাথে কুল চাষ করে থাকেন।

এ ব্যাপারে মনজু বেগম বলেন, এনজিও সংস্থা মুসলিম এইড আর্থিক সহযোগিতা ও উৎসাহ-উদ্দীপনা না দিলে স্বামী-সন্তানদের নিয়ে স্বাভাবিকভাবে চলতে পারতাম না। তিনি মুসলিম এইড চৌদ্দগ্রাম শাখার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ বিষয়ে মুসলিম এইড চৌদ্দগ্রাম শাখা ব্যবস্থাপক মোঃ জুবায়দুল বলেন, মনজু বেগম আমাদের বর্তমানে স্বাবলম্বী। তিনি আবহমান বাংলার অবহেলিত নারী সমাজের গর্ব। বর্তমানে তার উৎসাহ উদ্দীপনা দেখে আমরা তাকে আরো উৎসাহ দিচ্ছি। যাতে করে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে নারীর ভূমিকা অটুট থাকে।

পূর্ববর্তী নিবন্ধআদালতে ফরহাদ মজহার
পরবর্তী নিবন্ধমহা ঐক্যজোট গঠনের পর জাতীয় পার্টি ঘুরে দাঁড়িয়েছে : এরশাদ