কাশ্মীরে মেয়েদের মুখে স্বাধীনতার দাবি, হাতে পাথর

পপুরার২৪নিউজ ডেস্ক:
ভারত অধিকৃত কাশ্মীরের স্বাধীনতার দাবিতে পুরুষদের পাশাপাশি নারীরাও শামিল হয়েছেন। ছেলেদের সঙ্গে পাল্লা দিয়ে মেয়েদেরও স্বাধীনতার জন্য স্লোগান দিতে এবং নিরাপত্তা বাহিনীকে পাথর ছুঁড়তে দেখা যাচ্ছে।

বিবিসির এক প্রতিবেদনে গত এক সপ্তাহ ধরে কাশ্মীরের বিভিন্ন এলাকায় সহিংস বিক্ষোভকালে পাথর নিক্ষেপকারীদের মধ্যে মেয়েদের দেখা যাওয়ার কথা তুলে ধরা হয়েছে।

এতে বলা হয়েছে, কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর ওপর পাথর নিক্ষেপকারীদের যেসব ছবি আগে ছাপা হতো, তাতে সাধারণত ছেলেদেরই দেখা যেতো। কিন্তু এখন কাশ্মীরী বিক্ষোভকারী আর ইট-পাটকেল নিক্ষেপকারীদের মধ্যে মেয়েদেরও দেখা যাচ্ছে।

কাশ্মীরে এক সপ্তাহ বন্ধ থাকার পর স্কুল-কলেজ খোলার পর এই দৃশ্য দেখা যায়। শ্রীনগরের বিভিন্ন এলাকায় ছাত্রদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ বাঁধলে তাতে ছাত্রীরাও যোগ দেন।

শ্রীনগরের মওলানা আজাদ রোডে অবস্থিত সরকারি মহিলা কলেজের কাছে ছাত্রীদের পাথর ছুঁড়তে দেখা যায়।

পুলওয়ামা ডিগ্রি কলেজে পুলিশের অভিযানের পর সংঘর্ষ শুরু হলে তাতেও ছাত্রীরা যোগ দেয়।

ভারতের সরকারি সংবাদ সংস্থা পিটিআইএর খবর অনুযায়ী বৃহস্পতিবার নবকডল এলাকায় এক সংঘর্ষে এক কাশ্মিরী তরুণী আহত হন। আহত তরুণীকে শ্রীনগরের মহারাজ হরি সিং হাসপাতালে ভর্তি করা হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ৮ জুন কাশ্মীরের স্বাধীনতাকামী কমান্ডার ২২ বছরের তরুণ বোরহান ওয়ানি ভারতীয় বাহিনীর হাতে নিহত হন। এ ঘটনার পর থেকে কাশ্মীরে নতুন স্বাধীনতার দাবিতে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। কাশ্মীরজুড়েই টানা বিক্ষোভ হচ্ছে।

বিক্ষোভ দমনের জন্য পুলিশ গুলি ও ছড়রা গুলি বর্ষণ করায় ব্যাপক প্রাণহানি ও অন্ধত্ব বরণের ঘটনা ঘটছে। অন্ধত্ব বরণ করেছেন অনেক তরুণীও।

পরিস্থিতি নিয়ন্ত্রণে ভারতীয় নিরাপত্তা বাহিনী কারফিউ জারি এবং কড়াকড়ি আরোপ করলেও অদম্য কাশ্মীরীদের কোনোভাবেই বাগে আনা যাচ্ছে না। বরং এখন ছেলেদের পাশাপাশি মেয়েরাও বিক্ষোভে শামিল হচ্ছেন।

পূর্ববর্তী নিবন্ধঅস্ত্রোপচারে ওজন কমেনি ইমানের, দাবি বোনের
পরবর্তী নিবন্ধকচুয়ায় দপ্তরী-কাম প্রহরী সংগঠনের মতবিনিময় সভা