কাঁঠালবাড়ী ঘাট থেকে চলছে লঞ্চ-স্পিডবোট

পপুলার২৪নিউজ, জেলা প্রতিনিধি:
মাদারীপুরের ‘কাঁঠালবাড়ী ঘাট’ নামে পরিচিত ‘ইলিয়াছ আহম্মেদ চৌধুরী ফেরিঘাট’ থেকে লঞ্চ ও স্পিডবোটের চলাচল শুরু হয়েছে।

শুক্রবার সকাল থেকে নতুন এ ঘাট থেকে যাত্রীরা লঞ্চ ও স্পিডবোটের মাধ্যমে পদ্মার অপর পাড়ের শিমুলিয়া ঘাটের উদ্দেশে চলাচল শুরু করেন।

এর আগে বৃহস্পতিবার বিকালে লঞ্চ ও স্পিডবোট ঘাটের পন্টুন কাওড়াকান্দি থেকে কাঁঠালবাড়ী ঘাটে স্থানান্তর করা হয়।

নতুন এ ঘাটের কারণে পদ্মা নদীর দুই পাড়ের দূরত্ব প্রায় পাঁচ কিলোমিটার কমেছে। এর ফলে নদী পারাপারে ৩০ থেকে ৪০ মিনিট কম সময় লাগবে।

গত রোববার কাঁঠালবাড়ী ঘাটের উদ্বোধন করা হয়। এরপর পাঁচদিন ধরে এ ঘাট থেকে শুধু ফেরি চলাচল করছিল।

কিন্তু লঞ্চ ও স্পিডবোটের ঘাট কাঁঠালবাড়ীতে স্থানান্তর না হওয়ায় যাত্রীরা হয়রানির শিকার হচ্ছিলেন। অবশেষে শুক্রবার সকাল থেকে এ হয়রানির অবসান হল।

কাওড়াকান্দি লঞ্চ ঘাটের টার্মিনাল পরিদর্শক এবিএস মাহমুদ জানান, কাঁঠালবাড়ী ঘাটের কাছে পদ্মাসেতু নির্মাণের জন্য ব্যবহৃত চায়না ড্রেজারের একটি ড্রেজার বিকল থাকায় ড্রেজারটি সরিয়ে নিতে পারছিল না ড্রেজার কর্তৃপক্ষ। এ কারণেই লঞ্চ ও স্পিডবোট ঘাটের পন্টুন কাঁঠালবাড়ীতে স্থানান্তর করা সম্ভব হয়নি।

বৃহস্পতিবার ড্রেজারটি সরিয়ে নেয়ার ফলে লঞ্চ ও স্পিডবোট ঘাটের পন্টুন কাঁঠালবাড়ীতে স্থাপন করা সম্ভব হয়েছে। এরপর শুক্রবার সকালে নতুন এ ঘাট থেকে লঞ্চ ও স্পিডবোট চলাচল শুরু হয়েছে বলে তিনি জানান।

উল্লেখ্য, কাঁঠালিয়া নৌরুটে ১৭টি ফেরি, ৮৬টি লঞ্চ ও আড়াইশ’র বেশী স্পিডবোট চলাচল করবে।

এই ঘাটে যানজট এড়াতে পরিবহনের জন্য পৃথক পার্কিং ইয়ার্ড নির্মাণ করা হয়েছে। ফলে হাজারেরও বেশী পরিবহন একসঙ্গে পার্কিং করা যাবে।

পূর্ববর্তী নিবন্ধট্রাম্পের ‘ছোট হাত’ নিয়ে বিদ্রুপাত্মক গান
পরবর্তী নিবন্ধফের পিপলস চয়েজ অ্যাওয়ার্ড পেলেন প্রিয়াংকা