ওয়াই-ফাই সমস্যা সমাধানের উপায়

পপুলার২৪নিউজ ডেস্ক :
ওয়াই-ফাই সংযোগে সমস্যার মুখোমুখি হননি এমন মানুষ পাওয়া যাবে না। কিছু কৌশল অবলম্বন করলেও এসব সমস্যা এড়িয়ে চলা যায়। ওয়াই-ফাই রাউটার যতটা সম্ভব উঁচুতে রাখুন। যেসব বিষয় ওয়াই-ফাই সংযোগে বাধা সৃষ্টি করে তা এড়িয়ে চলুন।

জানালার পাশে কিংবা ঘরের এক কোণায় না রেখে ঘরের মাঝখান বরাবর রাউটার রাখুন। এতে বাইরের কেউ সহজেই আপনার ওয়াই-ফাই সুবিধা ব্যবহার করতে পারবে না। আর আপনিও সারাঘরে ওয়াই-ফাই ব্যবহার করতে পারবেন।

ঘরে অনেক অতিথি আসছে। আপনি চাচ্ছেন না তারা আপনার পার্সোনাল ওয়াই-ফাই সংযোগ ব্যবহার করুন। আপনি রাউটারে গেস্ট নেটওয়ার্ক চালু করুন সহজ পাসওয়ার্ড দিয়ে। রাউটারে অ্যাডমিন সেটিংসে গেলেই গেস্ট নেটওয়ার্ক পাওয়া যাবে। অতিথি চলে গেলে গেস্ট নেটওয়ার্ক বন্ধ করে দিন।

চাইলে ওয়াই-ফাইয়ে ব্যবহাকারীর সংখ্যা নির্দিষ্ট করে দেয়া যায়। তাছাড়া কেউ আপনার ব্যান্ডউইথ ব্যবহার করছে এমন মনে হলে আপনি তার ডিভাইসটি ব্লকও করে দিতে পারেন।

সংযোগে বারবার ব্যাঘাত ঘটলে রাউটার বদলে নিন। নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করুন। ছয় মাসে অন্তত একবার। আপনিই হয়তো নিজের অজান্তে কাউকে পাসওয়ার্ড দিয়েছেন যার মাধ্যমে আপনার ওয়াই-ফাই চুরি হয়ে যাচ্ছে। রাউটারের দিকে তাকান। যদি দেখেন তাতে ইউএসবি পোর্ট আছে তাহলে বুঝবেন এটি ওয়াই-ফাই সিগনাল অন্য ব্যবহারকারীদের জন্য সহজ করে দিয়েছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

পূর্ববর্তী নিবন্ধকিমকে থামাতে ‘সার্জিক্যাল স্ট্রাইক’র পরিকল্পনা করছে সিউল
পরবর্তী নিবন্ধবিত্তশালী তারকারা য়ারা একসময় ছিলেন বিত্তহীন