ঋতু বদলের সময়ে শিশুর যত্ন

পপুলার২৪নিউজ ডেস্ক:

ঋতু পরিবর্তনের সময় এখন। প্রচণ্ড শীতের পর এখন গরম আসছে। শুরু হয়ে গেছে বসন্তকাল। ঋতু পরিবর্তনের প্রভাবটা শিশুদের শরীরের ওপর পড়ে। ফলে এ সময়টাতে অনেক শিশুকেই অসুস্থ হতে দেখা যায়। বিশেষ করে নবজাতক শিশুরা এ সময় হঠাৎই অসুস্থ হয়ে পড়ে। তাই এসময় নবজাতক শিশুকে সুস্থ রাখতে প্রয়োজন বাড়তি যত্ন।

এ সম্পর্কে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু রোগ বিশেষজ্ঞ ডা. এসএম বাকি বিল্লাহ বলেন, ‘শীতের তীব্রতার পরই চলে এসেছে গরম। তার ওপর বাতাসে এখন ঝরা পাতার গুঁড়া আর ধুলাবালি।

ঋতু পরিবর্তনের এসময়টার সঙ্গে মানাতে গিয়ে শিশুদের অনভ্যস্ত শরীর কিছুটা নাজুক হয়ে পড়ে। নাজুক শরীরে প্রায়ই শিশুকে আক্রমণ করে বসে ভাইরাস, ব্যাক্টেরিয়া। সামান্য অসাবধানতায় এসময় শিশুরা জ্বর, ঠাণ্ডা, নিউমোনিয়া কিংবা ব্রংকিওলাইটিসে আক্রান্ত হয়ে পড়ে। তাই এসময় নবজাতক শিশুর যত্নে সচেতন থাকুন।’

আবহাওয়া বোঝে পোশাক পরান

যদিও শীতের ছোঁয়া এখন আর খুঁজে পাওয়া যাচ্ছে না প্রকৃতিতে। তবে রাত আর ভোরের দিকে হালকা শীতের বাতাসের রেশ এখনও রয়ে গেছে। এখন আবহাওয়ার এ পরিবর্তন বোঝে শিশুকে পোশাক পরান। শীতে চলে গেছে ভেবে এখনি নবজাতক শিশুকে একেবারে পাতলা কাপড় পরিয়ে রাখবেন না। আবার শীতের ভারি কাপড় পরিয়ে রেখে শিশুর ঘাম ঝরাবেন না। এতেও শিশুর ঠাণ্ডা লেগে যেতে পারে। তাই দিনে ও রাতের কোনো সময়টাতে হালকা ঠাণ্ডা থাকছে কিংবা গরম পড়ছে সে অনুযায়ী নবজাতক শিশুকে পোশাক পরান।

সর্দি-কাশি থেকে সুরক্ষায়

নবজাতকের সর্দি কাশি হলে তাদের উপযোগী ড্রপ নাকে দেয়া যেতে পারে। ওষুধের দোকানে নরমাল স্যালাইন ড্রপ পাওয়া যায়। এটি শিশুর নাকের দুইপাশে এক ফোঁটা করে দিয়ে দিন। সারা দিনে আট থেকে দশ বার নরমাল স্যালাইন ড্রপ নাকে দেয়া হলেও ক্ষতি নেই। এতে শিশু বেশ আরাম বোধ করবে।

নিউমোনিয়া থেকে রক্ষায়

নিউমোনিয়া ছোট শিশুদের জন্য অত্যন্ত মারাত্মক একটি রোগ। ঋতু পরিবর্তনের এ সময়টাতে নবজাতক শিশুর নিউমোনিয়াতে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। নিউমোনিয়াতে আক্রান্ত হলে নবজাতক শিশুর জ্বর, সর্দি, কাশি, দ্রুত শ্বাস নেয়া, শ্বাস নেয়ার সময় বুকের পাঁজরের হাড়ের নিচের দিক ভেতরের দিকে ঢুকে যাওয়া ইত্যাদি লক্ষণ দেখা দেয়। যথাসময়ে চিকিৎসা না করালে নিউমোনিয়াতে শিশুর মৃত্যুও ঘটতে পারে। তাই এসময় শিশুর বুকে যাতে ঠাণ্ডা বসে না যায় সেদিনে লক্ষ রাখুন। এবং শিশু নিউমোনিয়াতে আক্রান্ত হলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হোন।

বুঝে শুনে ফ্যানের বাতাস

বড়দের অবশ্যই আবহাওয়ার পরিবর্তন বুঝে শিশুর যত্ন নিতে হবে। এখন দিন ও রাতের কখনও একদম গরম তো কখনও হালকা শীতের পরশ। দিন ও রাতের যে সময়ে গরম অনুভূত হয়, তখন বেশি গতিতে ফ্যান চালানো যাবে না, শেষ রাতের দিকে ফ্যান বন্ধ করতে হবে। অনেক সময় শুধু ফ্যানের বাতাসের কারণেও নবজাতক শিশু বিভিন্ন জটিলতায় আক্রান্ত হয়।

নবজাতক শিশুর গোসল

এসময় শিশুকে কুসুম গরম পানি দিয়ে গোসল করান। গোসলের আগে সকালের দিকে শিশুকে নিয়ে ১৫-২০ মিনিট রোদে বসুন। এতে শিশুর শরীর ভিটামিন ‘ডি’ পাবে। গোসলের পর শিশুর পুরো শরীরে অলিভ অয়েল লাগিয়ে দিন। শিশুকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন।

পূর্ববর্তী নিবন্ধআইপিএল খেলে কত পান সাকিব–মোস্তাফিজ?
পরবর্তী নিবন্ধভালোবাসা দিবসে শাকিব-বুবলীর রিকশা ভ্রমণ