আজ প্রথম টি২০

পপুলার২৪নিউজ ডেস্ক:
বাংলাদেশের সামনে মালিঙ্গার শ্রীলংকাব্যাটে-বলে টেস্ট ও ওয়ানডেতে দারুণ পারফর্ম করা মিরাজের অভিষেকের সম্ভাবনা রয়েছে এই ম্যাচে
টেস্টের পর ওয়ানডে সিরিজও ড্র হয়েছে ১-১ ব্যবধানে। শ্রীলংকার মাটিতে যে কোনো ফরম্যাটেই সিরিজ ড্র করতে পারাটা বাংলাদেশের জন্য বড় প্রাপ্তি।

তবে তাতে মেলেনি শতভাগ তৃপ্তি। এগিয়ে গিয়েও ওয়ানডে সিরিজ জিততে না পারার হতাশা ভুলতে এবার ক্ষুদে ক্রিকেটে নিজেদের উন্নতির গ্রাফ আরও উঁচুতে তুলে ধরার লক্ষ্য বাংলাদেশের।

লক্ষ্য একটি সিরিজ জিতে দেশে ফেরা। শ্রীলংকার বিপক্ষে অধরা সিরিজ জয়ের স্বপ্ন পূরণ করতে সফরের শেষটা রাঙিয়ে রাখতে উন্মুখ মাশরাফিরা।

দুই ম্যাচের টি ২০ সিরিজ দিয়ে শেষ হবে প্রায় দেড় মাসের লম্বা সফর। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে মঙ্গলবার প্রথম টি ২০। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে ম্যাচটি।

পালাবদলের মধ্য দিয়ে যাওয়া শ্রীলংকার অনভিজ্ঞ ও তরুণ দলটির বিপক্ষে টেস্ট ও ওয়ানডেতে নিজেদের ফেভারিট ভাবার সুযোগ ছিল বাংলাদেশের। কিন্তু টি ২০-তে একটু হলেও এগিয়ে শ্রীলংকা।

সিরিজ নির্ধারণী শেষ ওয়ানডে জিতে এমনিতেই উজ্জীবিত স্বাগতিকরা, তার ওপর টি ২০ দলে আছেন লাসিথ মালিঙ্গার মতো মারণাস্ত্র। বিধ্বংসী এই পেসারের উপস্থিতিতে শক্তি ও সাহস আরও বাড়বে লংকানদের।

টি ২০ সিরিজে বাংলাদেশের জন্য বড় হুমকি হয়ে থাকবেন মালিঙ্গা। ওয়ানডে সিরিজে বাংলাদেশের গলার কাটা হয়ে ওঠা থিসারা পেরেরাকেও ফেরানো হয়েছে টি ২০ দলে।

তবে বাংলাদেশকে নিয়েও ভয়ের যথেষ্ট কারণ আছে শ্রীলংকার। র‌্যাংকিং ও শক্তিতে দু’দলের ব্যবধান এখন সামান্য। শ্রীলংকার বিপক্ষে সর্বশেষ টি ২০-তে জয়ের স্মৃতিও বাংলাদেশের প্রেরণা।

গত বছর ঢাকায় এশিয়া কাপ টি ২০-তে শ্রীলংকাকে ২৩ রানে হারিয়ে ফাইনালে উঠেছিল শ্রীলংকা। ওই ম্যাচে তিনে নেমে ৮০ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছিলেন সাব্বির রহমান। বল হাতে আলো ছড়ানো মোস্তাফিজ ও সাকিবও আছেন দলে।

তামিম ও সৌম্য সরকারের ওপেনিং জুটি গড়ে দিতে পারে ব্যবধান। টেস্ট ও ওয়ানডেতে অল্প সময়েই দলের অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠা তরুণ স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের টি ২০ অভিষেক হতে পারে এই ম্যাচে।

প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পাওয়া পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনও হতে পারেন তুরুপের তাস। সঙ্গে মাশরাফির জাদুকরী নেতৃত্ব।

শ্রীলংকার বিপক্ষে এখন পর্যন্ত পাঁচটি টি ২০ খেলে শুধু শেষটিতেই জিতেছে বাংলাদেশ। বাকি চারটিতে হার। নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের সর্বশেষ টি ২০ সিরিজেও ধবলধোলাই হতে হয়েছে মাশরাফিদের।

অন্যদিকে এ ফরম্যাটে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ দুটি সিরিজই জিতেছে শ্রীলংকা। কিন্তু সেই সাফল্যের অন্যতম কুশীলব অ্যাঞ্জেলো ম্যাথিউস এবার দলে নেই ইনজুরির কারণে।

নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে ওয়ানডের মতো টি ২০-তেও শ্রীলংকাকে নেতৃত্ব দেবেন উপুল থারাঙ্গা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচে ছয় উইকেট নেয়া মালিঙ্গাকেই নিজের সেরা অস্ত্র মনে করছেন থারাঙ্গা। অন্যদিকে মাশরাফির চোখে, তার দলের প্রত্যেকেই ম্যাচ উইনার।

অধিনায়কের বিশ্বাস, একটি স্পেল বা একটি ইনিংস ব্যবধান গড়ে দিতে পারে দু’দলের মধ্যে। সেই সামর্থ্য বাংলাদেশ দলের সবারই আছে। এখন শুধু আত্মবিশ্বাসকে পারফরম্যান্সে অনূদিত করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধমহেশখালীতে বজ্রপাতে স্কুলছাত্রের মৃত্যু
পরবর্তী নিবন্ধচৈত্রমাসেই মহাদুর্যোগের কবলে সুনামগঞ্জ : মানুষ দিশেহারা