অস্ট্রেলিয়ার কাছ ভারতের শোচনীয় পরাজয়

পপুলার২৪নিউজ ডেস্ক:
খেলা হচ্ছে রাজায় রাজায়। কিন্তু এতটা বাজে ব্যাটিং নিশ্চয়ই কেউ আশা করেনি কোহলি বাহিনীর কাছ থেকে। টেস্ট ক্রিকেটের এক নম্বর দল অজিদের কাছে বিনাযুদ্ধে এত বাজে ভাবে আত্মসমর্পণ করবে তা হয়তো স্টিভ স্মিথের কল্পনাতেও আসেনি। শেষ পর্যন্ত তাই হলো। পুনে টেস্ট তিন দিনেই হেরে গেল ভারত। ৪ ম্যাচের সিরিজের প্রথম ম্যাচটি অজিরা জিতে নিল ৩৩৩ রানের বিশাল ব্যবধানে।

শনিবার পুনেতে আগের দিনের ৪ উইকেটে ১৪৩ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে অজিরা। অধিনায়ক স্মিথ তার ৫৯ রানকে টেনে নেন ১০৯ পর্যন্ত, যাতে রয়েছে ১১টি বাউন্ডারি।

এ নিয়ে অজি দলনেতা ভারতের বিপক্ষে টানা পাঁচ টেস্টে শতক করার গৌরব অর্জন করলেন। আর মিশেল মার্শ আগের দিনের রানের সঙ্গে ১০ যোগ করে ব্যক্তিগত ৩১ রানে সাজঘরে ফেরেন। এরপর বলার মতো যা একটু রান করেছেন প্রথম ইনিংসে অর্ধশতক করা মিচেল স্টার্ক (৩০)।

অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংসে ২৮৫ রানে অলআউট হয়।

ভারতের পক্ষে তিন স্পিনার- রবীচন্দ্রন অশ্বিন (৪), রবীন্দ্র জাদেজা (৩) ও জয়ন্দ যাদব (১) মিলে ৮টি এবং পেসার উমেশ যাদব দুটি উইকেট ভাগাভাগি করে নিয়েছেন।

অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে করেছিল ২৬০ রান। জবাবে ভারত তাদের প্রথম ইনিংসে ১০৫ রানেই অলআউট হয়। এতে ১৫৫ রানে এগিয়ে ছিল অস্ট্রেলিয়া। সব মিলিয়ে ভারতের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪৪১ রানের।

জবাব দিতে নেমে অস্ট্রেলিয়ার স্পিনে দিশেহারা হয়ে পড়ে ভারত। স্টিভ ও’কেফে এবং নাথান লায়নের ঘূর্ণিতে ৩৩ দশমিক ৫ বলে ১০৭ রানেই অলআউট হয় ভারত।

ও’কেফে ভারতের ৬ উইকেট তুলে নেন। মুরালি বিজয় (২), বিরাট কোহলি (১৩), অজিঙ্কা রাহানে (১৮), রবীচন্দন অশ্বিন (৮), ঋদ্ধিমান শাহ (৫) এবং চেতেশ্বর পূজারা (৩১) রান করে ও’কেফের বলে সাজঘরে ফেরেন।

এছাড়া লোকেশ রাহুল (১০), রবীন্দ জাদেজা (৩), জয়ন্ত যাদব (৫) এবং উমেশ যাদবকে (০) ফেরান নাথান লায়ন।

 

পূর্ববর্তী নিবন্ধসুন্দরবন রক্ষায় নীলফামারীতে গণ অবস্থান
পরবর্তী নিবন্ধধনিয়া বীজ যে রোগগুলো সারায়