অর্ধশতক হল না নুরুল হাসানের

পপুলার২৪নিউজ ডেস্ক:
অনেকদিন পর হাসছিল সৌম্য সরকারের ব্যাট। সাকিব আল হাসানের সঙ্গে তার ১২৭ রানের জুটি ভালো কিছুরই ইঙ্গিত দিচ্ছিল। কিন্তু ১৬৫ থেকে ১৭৯ রানের মধ্যে তিন উইকেটের পতনে চাপে পড়ে যায় বাংলাদেশ।

শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দ্বিতীয় ও শেষ টেস্টে টসে হেরে ব্যাট করতে নামে সফরকারীরা।

মাত্র ৩৮ রানে দুই উইকেট হারিয়ে ফেলে টাইগাররা। এরপর সৌম্য ও সাকিবের ১২৭ রানের জুটিতে প্রথম টেস্টের প্রথম ইনিংসের স্বপ্ন দেখছিল টাইগার শিবির।

ওপেনার সৌম্যের পর ফিফটি করেন সাকিব। কিন্তু বোল্টের শিকার হয়ে ১০৪ বলে ৮৬ রান করেই থামে এই ওপেনারের ইনিংস। অনেক দিন পর রানে ফেরা সৌম্য ফেরেন শতরানের অতৃপ্তি নিয়েই।

সৌম্যের পর নামা সাব্বির রহমান ৮ বলে ৭ রান করে বোল্টের বলে সাউদিকে ক্যাচ দিয়ে আউট হন। এরপরই দলীয় ১৭৯ রানের মাথায় ৫৯ রান করে টিম সাউদির বলে আউট হয়ে সাজঘরে ফেরেন সাকিব আল হাসান।

মাত্র ১৫ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ১৭৯ রান। এতে চাপে পড়ে যায় টাইগার শিবির।

এরপর জুটি গড়েন অভিষিক্ত নুরুল হাসান ও নাজমুল হোসেন শান্ত। কিন্তু চা বিরতির পর সাউদির বাউন্সারে শান্তর (১৮) বিদায়ে ভাঙে ৫৩ রানের প্রতিরোধের জুটি।

শান্তর বিদায়ের পরে মাঠে নামেন মেহেদী হাসান মিরাজ। কিন্তু ক্রিজে থিতু হতে পারেননি তিনি। যেন ব্যাটিংই ভুলে গেছেন এই টাইগার অলরাউন্ডার। নেইল ওয়াগনারের বল ছাড়তে গিয়ে বোল্ড হয়ে যান মিরাজ (১০)।

এরপরও একপ্রান্ত আগলে রেখে খেলছিলেন অভিষিক্ত উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান। তবে অর্ধশতক থেকে ৩ রান দূরে থাকতে তাকে ফেরান বোল্ট।

প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৯ উইকেটে ২৮১ রান। কামরুল ইসলাম রাব্বি ২ রান আর রুবেল হোসেন ৮ রান নিয়ে ব্যাট করছেন।

এর আগে ইনিংসের চতুর্থ উভারে সাউদির করা একটি বাউন্সারে অনর্থক খোঁচা মেরে উইকেটরক্ষক ওয়াটলিংয়ের তালুবন্দি হন তামিম ইকবাল (৫)। মাহমুদুল্লাহ রিয়াদ ব্যক্তিগত ১৯ রান ও দলীয় ৩৮ রানের মাথায় বোল্টের বলে খোঁচা মেরে উইকেটরক্ষকের হাতে সহজ ক্যাচ তুলে দেন।

প্রথম টেস্টে ইনজুরিতে পড়ে দল থেকে ছিটকে পড়েন অধিনায়ক মুশফিকুর রহিম, ওপেনার ইমরুল কায়েস এবং মুমিনুল হক। অভিষিক্ত দুজনের সঙ্গে একাদশে ফিরেছেন রুবেল হোসেন।

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ৭ উইকেটের ব্যবধানে হেরে সিরিজে ১-০ তে পিছিয়ে রয়েছে বাংলাদেশ।

পূর্ববর্তী নিবন্ধকলকাতা বইমেলায় বাংলাদেশের ৩৮টি প্রকাশনা সংস্থা
পরবর্তী নিবন্ধকরটানা নিয়ে মাইক্রোসফটের পরিকল্পনা