রাষ্ট্রপতি পদে বিজেপির প্রার্থী রাম নাথ

0
34
পপুলার২৪নিউজ ডেস্ক :

ভারতের পরবর্তী রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসাবে বিহারের রাজ্যপাল রাম নাথ কোবিন্দ (৭১)-এর নাম ঘোষণা করল দেশটির বিজেপি নেততৃত্বাধীন এনডিএ শিবির। সোমবার সাংবাদিকদের ডেকে রাষ্ট্রপতি পদে এনডিএ’এর প্রার্থী হিসেবে রাম নাথের নাম ঘোষণা করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ।

এদিনই দিল্লিতে বিজেপির সংসদীয় কমিটির বৈঠকে রাম নাথের নাম ঠিক করা হয়। প্রধানমন্ত্রী ছাড়াও কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যরা ওই বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠক শেষেই রাম নাথের নাম ঘোষণা করা হয়। আগামী ২৩ জুন রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দিতে পারেন তিনি।

অমিত শাহ বলেন, ‘কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এবং সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং’এর সঙ্গে কথা বলেছেন এবং তাদেরকে এনডিএ’এর পছন্দের প্রার্থীর নাম জানিয়ে দিয়েছেন। এবার তারা (কংগ্রেস) নিজেদের মধ্যে আলোচনা করবেন এবং সিদ্ধান্ত নেবেন’।

তিনি আরও বলেন, ‘দলিত ও পিছিয়ে পড়া সম্প্রদায়ের জন্য নিরলসভাবে রাম নাথ কাজ করে গেছেন’। তবে এদিনের বৈঠকে উপ-রাষ্ট্রপতি পদে কোন নাম নিয়ে আজকের বৈঠকে আলোচনা হয়নি বলে জানান বিজেপি সভাপতি।

১৯৪৫ সালের ১ অক্টোবর উত্তরপ্রদেশর কানপুরের দেহাতে জন্মগ্রহণ করেন রাম নাথ কোবিন্দ। কানপুর বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে স্নাতক লাভের পর আইন নিয়েও স্নাতক হন তিনি। উত্তরপ্রদেশ থেকে ১৯৯৪-২০০০ এবং ২০০০-২০০৬ পর্যন্ত দুই দফায় রাজ্যসভার সাংসদ ছিলেন রাম নাথ। ১৯৯৮-২০০২ সাল পর্যন্ত বিজেপির দলিত মোর্চার সভাপতির পদ সামলেছেন। এক সময়ে বিজেপির জাতীয় মুখপাত্রও ছিলেন তিনি। পেশায় আইনজীবী দীর্ঘদিন ধরে দিল্লিতে ওকালতি প্র্যাকটিশ করেছেন রাম নাথ। ২০১৫ সালের ৮ আগস্ট তিনি বিহারের রাজ্যপাল হিসাবে দায়িত্ব গ্রহণ করেন।

রাষ্ট্রপতি পদে এনডিএর প্রার্থী কে হবেন তা নিয়ে বহুদিন ধরেই জল্পনা ছিল। একসময়ে দক্ষিণের সুপারস্টার রজনীকান্তোর নামও উঠে আসে। শোনা গিয়েছিল বর্তমান পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, কেন্দ্রের তথ্য সম্প্রচার মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডু, ঝাড়খন্ডের রাজ্যপাল দ্রৌপদী মুর্মুর নামও। কিন্তু সব জল্পনাকে সরিয়ে বিহারের রাজ্যপাল রাম নাথের নাম উঠে এল।

দলিত সম্প্রদায় থেকে আসার জন্য তাঁকে বিরোধীরাও সমর্থন করবে বলে আশা করছে বিজেপি। তাদের অভিমত এনডিএ’এর প্রার্থীকে বিরোধী শিবির থেকে সমর্থন না করলেও রাষ্ট্রপতি পদে নিজেদের মনোনীত প্রার্থীকে জিতিয়ে আনতে প্রয়োজনীয় সংখ্যা তাদের আছে। সেক্ষেত্রে বাইরের কোন সমর্থন তাদের দরকার নেই। তবে এনডিএ’এর পক্ষ থেকে ঘোষিত দলিত সম্প্রদায়ের এই প্রার্থীকে বিরোধী শিবিরের থেকেও সমর্থন পাবে বলেই মনে করা হচ্ছে। বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার থেকে শুরু করে রাষ্ট্রীয় জনতা দল প্রধান লালু প্রসাদ যাদব, বহুজন সমাজ পার্টি প্রধান মায়াবতী, সমাজবাদী পার্টির মুলায়ম সিং যাদব-রাজনৈতিক সমীকরণের দিক থেকে এদের প্রত্যেকেরই কাছেই রাম নাথের মতো দলিত নেতার বিরোধিতা করা খুবই কঠিন।

উল্লেখ্য, আগামী ১৭ জুলাই হবে রাষ্ট্রপতি পদে ভোটগ্রহণ, সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকেল ৫টা পযন্ত চলবে ভোটগ্রহণ পর্ব। এরপর ২০ জুলাই ভোটগণনা।