প্রকল্পের কাজে ৮৫৫ নিয়োগ

0
17

পপুলার২৪নিউজ ডেস্ক :

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অধীন মহিলাবিষয়ক অধিদপ্তরে ‘উপজেলা পর্যায়ে মহিলাদের জন্য আয়বর্ধক প্রশিক্ষণ’ শীর্ষক প্রকল্পে অস্থায়ী ভিত্তিতে (চুক্তিভিত্তিক) তিনটি পদে মোট ৮৫৫ জন লোক নিয়োগ হবে। বিভিন্ন পত্রিকায় এ নিয়োগসংক্রান্ত আলাদা দুটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, এখানে ট্রেইনার পদে ১০টি ট্রেডে ৪২৬টি উপজেলায় ২ জন করে মোট ৮৫২ জন, হিসাবরক্ষক পদে ১ জন এবং অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে ২ জনকে নিয়োগ করা হবে। ট্রেইনার পদের ট্রেডগুলোর মধ্যে রয়েছে ফ্রন্ট ডেস্ক ম্যানেজমেন্ট ট্রেইনিং, ট্যুরিস্ট গাইড ট্রেইনিং, ফ্যাশন ডিজাইন ট্রেনিং, সেলসম্যানশিপ ট্রেইনিং, ভারমিন কমপোস্ট, বিউটিফিকেশন, ব্লক বাটিক, টেইলারিং, শতরঞ্জি মেকিং (ক্রিস্টাল শোপিস মেকিং, ডেকোরেটেড ক্যান্ডেল মেকিং) এবং ওলেন ড্রেস (মাশরুম অ্যান্ড অ্যাপিকালচার) ট্রেনিং। প্রতি উপজেলায় দুটি ট্রেডে প্রতি ট্রেডে ১ জন করে মোট ২ জন ট্রেইনার নেওয়া হবে। এসব পদে ইতিমধ্যে আবেদনপ্রক্রিয়া শুরু হয়ে গেছে। নারী ও পুরুষ উভয়ই এতে আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ৩০ অক্টোবর পর্যন্ত।

ট্রেইনার পদটিতে আবেদন করতে হলে আবেদনকারীকে এইচএসসি পাস হতে হবে এবং সংশ্লিষ্ট বিষয়ে দুই বছরের বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন অথবা সংশ্লিষ্ট বিষয়ে ডিপ্লোমা উত্তীর্ণ হতে হবে। হিসাবরক্ষক পদের প্রার্থীদের বাণিজ্যে স্নাতকসহ প্রকল্পের কাজে আর্থিক বিষয়ে তিন বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। অন্যদিকে অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদের প্রার্থীদের উচ্চমাধ্যমিক পাস হতে হবে। এ পদের প্রার্থীদের অফিশিয়াল কাজে কম্পিউটার পরিচালনায় তিন বছরের বাস্তব অভিজ্ঞতাসহ বাংলায় ও ইংরেজিতে স্ট্যান্ডার্ড টাইপিং গতি থাকতে হবে। ৩০ অক্টোবর ২০১৭ তারিখে সব পদের প্রার্থীদের বয়স অনূর্ধ্ব ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর। বয়সের ক্ষেত্রে কোনো প্রকার অ্যাফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

ট্রেইনার পদে আবেদনের জন্য প্রার্থী যে উপজেলার যে ট্রেডে আবেদন করতে ইচ্ছুক, সেই উপজেলার মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয় থেকে ট্রেডের নাম সংগ্রহপূর্বক ওই ট্রেডে নির্ধারিত তারিখের মধ্যে প্রকল্প পরিচালক (আইজিএ) বরাবর আবেদন করে আবেদনপত্র সংশ্লিষ্ট উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয়ে আবেদনপত্র জমা দিতে হবে। আর হিসাবরক্ষক ও অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদের প্রার্থীদের আবেদনপত্র ডাকযোগে ‘প্রকল্প পরিচালক, উপজেলা পর্যায়ে মহিলাদের জন্য আয়বর্ধক প্রশিক্ষণ প্রকল্প’, মহিলাবিষয়ক অধিদপ্তর, কক্ষ নং ৭০৭, ৭ম তলা, ৩৭/৩ ইস্কাটন গার্ডেন রোড, ঢাকা বরাবর পৌঁছাতে হবে। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে www.mowca.gov.bd অথবা মহিলাবিষয়ক অধিদপ্তরের ওয়েবসাইটে www.dwa.gov.bd এ আবেদন ফরম পাওয়া যাবে। জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রণীত চাকরির এক পাতার নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। আবেদনকারীকে ওয়েবসাইট থেকে আবেদনপত্রের ছক এ-ফোর সাইজ কাগজে প্রিন্ট করে খালি ঘরগুলো স্বহস্তে পূরণ করতে হবে। আবেদনপত্রের সঙ্গে প্রার্থীর সম্প্রতি তোলা তিন কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতার সনদ, জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধনপত্র, নাগরিকত্ব সনদ এবং ট্রেজারি চালানের মাধ্যমে প্রকল্প পরিচালক (আইজিএ), ঢাকা বরাবর ফি বাবদ কোড নং ১-৩০২১-৫০০৪-২০৩১ খাতে ১০০ টাকা অফেরতযোগ্য জমা প্রদান করে ট্রেজারি চালানের মূল কপিসহ বিজ্ঞপ্তিতে উল্লিখিত প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে। আবেদনপত্রের খামের ওপর ডানে পদের নাম ও নিজ জেলার নাম উল্লেখ করতে হবে।

এই প্রকল্প সূত্রে জানা গেছে, হিসাবরক্ষক ও অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদের প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হবে। তবে ট্রেইনার পদের প্রার্থীদের উপজেলা নিয়োগ কমিটির মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। এই প্রক্রিয়াটি এখনো প্রক্রিয়াধীন আছে বলে সূত্র জানায়।

চূড়ান্তভাবে নির্বাচিত একজন ট্রেইনার মাসিক ১৫ হাজার ৬৫০ টাকা, হিসাবরক্ষক ১৯ হাজার ৩০০ টাকা এবং অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ১৮ হাজার ৪৫ টাকা বেতন পাবেন।

নিয়োগ বিজ্ঞপ্তি দুটি পাওয়া যাবে http://www.dwa.gov.bd/site/view/notices এই লিংকে।