দুই বাংলাদেশি প্রতিষ্ঠানকে ১০ লাখ ডলার পুরস্কার জাতিসংঘের

0
27

পপুলার২৪নিউজ ডেস্ক:
সৌরবিদ্যুতের প্রতি সাধারণ মানুষকে উৎসাহিত করার জন্য বাংলাদেশি কোম্পানি গ্রামীণ শক্তি ও এমই এসওএলশেয়ারকে ১০ লাখ ডলার পুরস্কার দিয়েছে জাতিসংঘ।

বুধবার নিউইয়র্কে জাতিসংঘের প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠান দুটি এ পুরস্কার গ্রহণ করে।

তাদের একটি যৌথ প্রকল্পের জন্য এ স্বীকৃতি দেয়া হয়েছে। ফলে গ্রামের মানুষ আরও বেশি সৌরবিদ্যুৎ উৎপাদনে সক্ষম হবে, সহজে বিদ্যুৎপ্রাপ্তির মাধ্যমে খরচ বাঁচাতে পারবে এবং বিদ্যুৎ কেনাবেচার মাধ্যমে আয় বাড়াতে পারবে।

জাতিসংঘ জানায়, পুরস্কারের অর্থ দিয়ে প্রতিষ্ঠান দুটি নতুন করে একশর মতো স্মার্ট গ্রিড স্থাপন করতে পারবে। এতে অন্তত ১৫ হাজার পরিবার উপকৃত হবে।

তবে এ অনুদানের প্রভাব হবে আরও ব্যাপক। কারণ এ ধরনের নতুন উদ্যোগ উৎসাহিত হবে।

পুরস্কারপ্রাপ্ত দুই কোম্পানি এক বিবৃতিতে জানায়, দেশব্যাপী গ্রামের মানুষের উৎপাদিত সৌরবিদ্যুৎ পরস্পরের কাছে বিক্রি করার প্লাটফর্ম তৈরি করতে গ্রামীণ শক্তি ও এসওএলের উদ্ভাবনী ধারণাকে ২০১৭ সালের ‘পাওয়ারিং দ্য ফিউচার উই ওয়ান্ট’ অনুদানের জন্য মনোনীত করায় আমরা গভীরভাবে সম্মানিতবোধ করছি।

ডিইএসএর আন্ডার সেক্রেটারি লিউ জেনমিন বলেন, ‘পাওয়ারিং দ্য ফিউচার উই ওয়ান্ট’ (আমরা ভবিষ্যতের জন্য যে জ্বালানি চাই) হচ্ছে একটি সৃষ্টিশীল অংশীদারিত্ব কর্মসূচি, যা জাতিসংঘ সদর দফতরে স্থানীয় পর্যায়ের আন্তঃসরকার কার্যক্রমকে সংযুক্ত করে।

তিনি বলেন, বিগত বছরগুলোতে এটি প্রমাণিত হয়েছে যে জাতিসংঘের জ্বালানি পুরস্কার সচেতনতা বাড়াতে, সক্ষমতা তৈরি করতে এবং টেকসই জ্বালানিকে উৎসাহিত করতে উদ্ভাবনের স্বীকৃতি মূল্যবান ভূমিকা রেখেছে।