চীন সীমান্তে সেনা বাড়িয়েছে ভারত

0
20

পপুলার২৪নিউজ ডেস্ক:চীনের সঙ্গে উত্তেজনাপূর্ণ সীমান্তে আরও সৈন্য পাঠিয়েছে ভারত। এছাড়া সিকিম ও অরুণাচল প্রদেশের সীমান্ত এলাকায় নিয়োজিত সেনাদের সতর্কতার মাত্রাও বাড়ানো হয়েছে।

সম্প্রতি ভারতীয় সীমান্তবর্তী এলাকায় চীনের হুমকি বৃদ্ধি পেয়েছে। চীনের আক্রমণাত্মক কথাবার্তা ও তৎপরতায় গুরুত্ব দিয়ে পরিস্থিতি সতর্কভাবে বিশ্লেষণ করছে নয়া দিল্লি।

জানা গেছে, ভারতীয় সেনাবাহিনী সিকিম ও অরুণাচল প্রদেশের ১ হাজার ৪০০ কিলোমিটার সীমান্তে মোতায়েন বাহিনীগুলোর মধ্যে ‘সতর্কতার মাত্রা’ বৃদ্ধি করেছে।

তবে বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত প্রতিবেদনগুলোর বিষয়ে কোনো কিছু জানাতে অস্বীকার করেছেন ভারতীয় সেনাবাহিনীর কর্মকর্তারা; তারা বলেছেন, কার্যক্রমের বিস্তারিত প্রকাশ করতে পারবেন না তারা।

প্রায় দুই মাস আগে সিকিম সীমান্তের ডোকলাম মালভূমিতে চীনা সেনাবাহিনী রাস্তা নির্মাণের সময় সেখানে উপস্থিত হয়ে বাধা দেয় ভারতীয় সেনাবাহিনী। তারপর থেকে ওই সীমান্তে দুদেশের সেনাবাহিনী মুখোমুখি অবস্থান নিয়ে আছে।

ওই মালভূমিটিকে ডোংলাং বলে থাকে চীন। ডোংলাং মালভূমিকে নিজেদের অংশ দাবি করে সেখানে তাদের রাস্তা নির্মাণের পূর্ণ অধিকার আছে বলে দাবি করছে চীন। অন্যদিকে মালভূমিটি ভুটানের অংশ বলে দাবি করেছে ভারত ও ভুটান।

সাবধানতা হিসেবে সামরিক বাহিনীর সতকর্তার মাত্রা বৃদ্ধি করা হয়েছে বলে জানিয়েছেন ভারতীয় সেনা কর্মকর্তারা।সূত্র : পিটিআই