আন্তর্জাতিক শান্তি পুরস্কার নিতে ফিলিপাইনে যাচ্ছেন নোমান

0
467

noman_35822পপুলার২৪নিউজ ডেস্ক :
‘গুসি পিস প্রাইজ ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড- ২০১৩’ গ্রহণ করতে শনিবার রাতে ফিলিপাইন যাচ্ছেন বাংলাদেশের এনজিও ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দি রুরাল পূয়র-ডরপ এর প্রতিষ্ঠাতা ও সেক্রেটারি জেনারেল এএইচএম নোমান।

দারিদ্র বিমোচন ও মানবহিতৈষী কাজে অবদান রাখার জন্য জনাব নোমান এ বছর বাংলাদেশের প্রথম ব্যক্তি হিসেবে এই সম্মানজনক অ্যাওয়ার্ড অর্জন করেন।

আগামী ২৭ নভেম্বর ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে উন্নয়ন ও মানবাধিকার সংগঠক এএইচএম নোমান ‘দারিদ্র্য বিমোচন ও মানবহিতৈষী’ কাজে অবদানের জন্য অ্যাওয়ার্ড গ্রহণ করবেন।

উক্ত অনুষ্ঠানে এ বছর আরো ১৬ জনকে ‘গুসি পিস প্রাইজ ইন্টারন্যাশনাল এওয়ার্ড ২০১৩’ প্রদান করা হবে। তারা হলেন, দর্শনে আলজেরীয়ার প্রফেসর ড. আব্দেল মজিদ এমরানী, বিজ্ঞান ও প্রযুক্তিতে বেলজিয়ামের প্রফেসর ড. রাউয়েল এ ওয়েলার, মানবাধিকার এডভোকেসিতে নাইজেরিয়ার কেথেরিন ডিউপ এটোকি, রাষ্ট্র পরিচালনায় দক্ষতায় তিনজন এসতুনিয়ার সাবেক রাষ্ট্রপতি আরনল্ড রুতেল, সুদানের সাবেক প্রধানমন্ত্রী আল সাদিগ আবদেল রহমান আল মাহদী, মৌরিসাসের রাষ্ট্রপতি রাজ কেস উর উরিয়েগ, রাষ্ট্র পরিচালনা ও শিক্ষায় রোমানিয়ার সাবেক রাষ্ট্রপতি প্রফেসর ড. ইমিল কনসটানটিন এস কো, স্থাপত্য ও শিক্ষায় ফিলিপাইনের স্থপতি ইউলান্দা ডি রিইস, সমাজসেবা ও মানবহিতৈষী কাজে সৌদিআরবের প্রিন্স বন্দর বিন খালিদ আল ফয়সল আল সৌদ, মানবমুক্তি দর্শনে আমেরিকার ড. গ্লেন টি মার্টিন, বিজ্ঞান দর্শনে রাশিয়ার প্রফেসর ড. ইগোর আই কনড্রশিন, শিল্পকলা ও মানবহিতৈষী কাজে সিরিয়ার মালেক জান্দালী, অর্থনীতি কৌশল গবেষণা ও কূটনীতিতে তুরস্কের সাবেক রাষ্ট্রদূত ড. ওরহান গাভেনেন, আন্তর্জাতিক মানবাধিকার ও জনহিতকর কর্মে গাম্বিয়ার ড. আবুবক্কর আব্দুল্লাহ সেনঘোর, সহিত্যে ফ্রান্সের জেরোমী বিন্দে ও স্বদেশী অধিকারে আলজেরীয়ার ফারহাত মেহেন্নী।